সাংগঠনিক জ্ঞান

এশিয়া-প্যাসিফিক অঞ্চলের গঠন ও কার্যাবলী :

স্ট্যান্ডার্ড ব্যাজ স্তরে ইতােপূর্বে তােমরা স্কাউট আন্দোলনের ইতিহাস, প্রােগ্রেস ব্যাজ স্তরে বাংলাদেশ স্কাউটসের ইতিহাস সম্পর্কে জেনেছ। এই স্তরে এশিয়া-প্যাসিফিক অঞ্চল সম্পর্কে জানবে। নিম্নে তা আলােচনা করা হল :

বিশ্ব স্কাউট সংস্থার পক্ষে এককভাবে বিশ্বের সকল দেশের স্কাউট সংস্থাগুলির সাথে যােগাযােগ বজায় রাখা কঠিন। তাই কাজের সুবিধার জন্য বিশ্ব স্কাউট সংস্থা সারা পৃথিবীকে ছয়টি রিজিওন বা অঞ্চলে ভাগ করেছে। এশিয়া প্যাসিফিক অঞ্চল এই ছয়টির একটি। ১৯৫৬ সালে বিশ্ব স্কাউট কমিটি দূরপ্রাচ্য (Far-East) অঞ্চল গঠন করে। সে সময় এই অঞ্চলের সাথে ১০টি জাতীয় স্কাউট সংগঠন তালিকাভূক্ত ছিলাে। ১৯৫৮ সালে অর্থাৎ ২ বছর পর আনুষ্ঠানিকভাবে দূর প্রাচ্য স্কাউট কাউন্সিল গঠিত হয়। ১৯৭০ সালে দূর-প্রাচ্য অঞ্চলের নাম পরিবর্তন করে এশিয়া-প্যাসিফিক অঞ্চল রাখা হয়। বর্তমানে এই অঞ্চলের সদর দফতর ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় অবস্থিত। মধ্যপ্রাচ্যের আরব দেশসমূহ ছাড়া দক্ষিণ, পূর্ব এশিয়া ও অস্ট্রেলিয়ার জাতীয় স্কাউট সংগঠনগুলাের সমন্বয়ে এ অঞ্চল গঠিত হয়েছে। বর্তমানে এই অঞ্চলের সদস্য দেশের সংখ্যা ২৪টি। এশিয়া-প্যাসিফিক অঞ্চলের সদস্য দেশগুলি হচ্ছে – অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ভুটান, ব্রুনাই, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, ফিজি, জাপান, নিউজিল্যান্ড, তাইওয়ান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, নেপাল, পাকিস্তান, পাপুয়া নিউগিনি, ফিলিপাইন, সিংগাপুর, শ্রীলংকা, থাইল্যান্ড, মালদ্বীপ, কিরিবাতি, মংগােলিয়া, ম্যাকাও এবং পলিনেশিয়া (সহযােগী সদস্য)। এ ছাড়া সহযােগিতা করছে আরও ৯টি সদস্য দেশ যেমন ও আফগানিস্তান, কম্বােডিয়া, পূর্ব তিমুর, নাউরু, সলােমন দ্বীপপুঞ্জ, টোংগা, টুভালু, ভানুয়াতু ও পশ্চিম সামােয়া। এশিয়া-প্যাসিফিক অঞ্চলের কাজকর্ম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য রয়েছে এশিয়া প্যাসিফিক স্কাউট কনফারেন্স, এশিয়া-প্যাসিফিক স্কাউট কমিটি। এছাড়া সেই কমিটিকে সহযােগিতার জন্য রয়েছে বেশ কয়েকটি উপ-কমিটি।

এশিয়া-প্যাসিফিক স্কাউট কনফারেন্স :
এশিয়া-প্যাসিফিক অঞ্চলের সদস্য দেশগুলির প্রত্যেক দেশ থেকে ৬ জন করে প্রতিনিধি নিয়ে এশিয়া-প্যাসিফিক স্কাউট কনফারেন্স অনুষ্ঠিত হয়। এই কনফারেন্স কোন সদস্য দেশ থেকে কমপক্ষে একজন প্রতিনিধি অংশ নিলেও দেশটি ৬টি ভােটের অধিকারী হবে। কোন প্রতিনিধি উপস্থিত না থাকলে দেশটি ভােট দিতে পারবে না।

এশিয়া-প্যাসিফিক স্কাউট কমিটি :
এশিয়া-প্যাসিফিক স্কাউট কনফারেন্স এর সদস্য কর্তৃক ৬ বছরের জন্য নির্বাচিত ১০ জন সদস্য নিয়ে এশিয়া-প্যাসিফিক কমিটি গঠিত হয়। ৩ বছর অন্তর প্রতি কনফারেন্স ৫ জন সদস্য মেয়াদান্তে অবসর নেন এবং নতুন ৫ জন সদস্য নির্বাচিত হন। মেয়াদ শেষে কেউই পুনঃ নির্বাচিত হতে পারে না। তাকে কমপক্ষে ৬ বছর অপেক্ষা করতে হবে, অর্থাৎ একই সাথে ৬ বছরের বেশী সদস্য থাকা সম্ভব নয়। এই কমিটি এশিয়া-প্যাসিফিক কনফারেন্সের পক্ষে নির্বাহী দায়িত্ব পালন করে। কাজের সুবিধার জন্য এই কমিটির একাধিক উপ-কমিটি আছে। উপ-কমিটিসমূহ হলো :

  • প্রােগ্রাম সাব-কমিটি।
  • এডাল্ট রিসাের্স সাব কমিটি।
  • ব্যবস্থাপনা সাব কমিটি।
  • ফাইন্যানসিয়াল রিসাের্স সাব কমিটি।
  • স্কাউটিং প্রােফাইল সাব কমিটি।

৫টি সাব কমিটি ছাড়াও এপিআর টাস্কফোর্স ফর ২০০৬-২০০৭ এবং এপিআর ফাউন্ডেশন ম্যানেজমেন্ট সাব কমিটি রয়েছে।


সাংগঠনিক জ্ঞান – সমাপ্ত