স্কাউট ব্যাজ

ব্যাজ হলো স্কাউটদের যোগ্যতার স্বীকৃতি। স্কাউট পোশাকের নির্ধারিত স্থানে নির্ধারিত ব্যাজ পরিধানের ফলে সে কোন স্তরের স্কাউট, তা সহজেই শনাক্ত করা যায়।
ব্যাজ ২ প্রকার। যেমন:
১. দক্ষতা ব্যাজ,
২. পারদর্শিতা ব্যাজ।

১. দক্ষতা ব্যাজ:
দক্ষতা ব্যাজ প্রদান করা হয় নির্দিষ্ট কাজের জন্য নির্দিষ্ট প্রোগ্রামের উপর দক্ষতা অর্জনের স্বীকৃতি স্বরূপ। সদস্য, স্ট্যান্ডার্ড, প্রোগ্রেস ও সার্ভিস এই চারটি ব্যাজ হলো দক্ষতা ব্যাজ।
প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ড কোন দক্ষতা ব্যাজ নয়, এটি একটি অ্যাওয়ার্ড বা বিশেষ পুরস্কার স্বরূপ।

২. পারদর্শিতা ব্যাজ:
বিভিন্ন বিষয়ের ওপর পারদর্শিতা অর্জনের জন্য স্বীকৃতি স্বরুপ পারদর্শিতা ব্যাজ প্রদান করা হয়ে থাকে। দক্ষতা ব্যাজ অর্জনের প্রতিটি স্তরের জন্য নির্ধারিত সংখ্যক পারদর্শিতা ব্যাজ অর্জন করতে হয়।
বর্তমানে বিশেষ তিনটি গ্রুপের ব্যাজসহ মোট ১৩টি গ্রুপে পারদর্শিতা ব্যাজের সংখ্যা মোট ১২৬ টি

ব্যাজ পরিধানের নিয়মাবলী:

সদস্য ব্যাজ: সদস্য ব্যাজ স্কাউট শার্টের/ কামিজের বাম পকেটের মাঝখানে সেলাই করে পরতে হয়।

স্ট্যান্ডার্ড ব্যাজ: স্ট্যান্ডার্ড ব্যাজ শার্টের/ কামিজের বাম হাতার কনুই ও কাঁধের মাঝখানে সেলাই করে পরতে হয়।

প্রোগ্রেস ব্যাজ: প্রোগ্রেস ব্যাজ অর্জন করার পর স্ট্যান্ডার্ড ব্যাজ সরিয়ে তার স্থলে প্রোগ্রেস ব্যাজ পরতে হয়।

সার্ভিস ব্যাজ: সার্ভিস ব্যাজ অর্জন করার পর প্রোগ্রেস ব্যাজ সরিয়ে তার স্থলে সার্ভিস ব্যাজ সেলাই করে পরতে হয়।

প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ড: এটি সার্ভিস ব্যাজের উপর অংশে সেলাই করে পরতে হয়।

পারদর্শিতা ব্যাজ: স্কাউট শার্টের ডান হাতের কনুই ও কাঁধের মাঝে অর্জিত পারদর্শিতা ব্যাজ সেলাই করে পরতে হয়। ১০টির অধিক পারদর্শিতা ব্যাজ অর্জন করলে স্যাশ ব্যবহার করে তাতে ব্যাজ পরা যাবে ।

ওয়ার্ল্ড ব্রাদারহুড ব্যাজ: বিশ্ব স্কাউটস এর মনোগ্রাম সম্বলিত বিশ্ব স্কাউট ব্যাজ ডান বুক পকেটের মাঝখানে পরতে হয়।

সহকারী উপদল নেতা র‍্যাংক ব্যাজ: সহকারী উপদল নেতাকে তার স্কাউট পোশাকের শাট/কামিজের বাম বুক পকেটের সদস্য ব্যাজের বাম পার্শ্বে লম্বালম্বি ১ সে.মি. মাপের চওড়া সাদা কাপড়রের একটি ফিতা সেলাই করে পরতে হয়।

উপদল নেতা র‍্যাংক ব্যাজ: উপদল নেতাকে তাঁর স্কাউট পোশাকের শার্ট/কামিজের বাম বুক পকেটের সদস্য ব্যাজের দুই পার্শ্ব হতে দুই প্রান্তের মাঝ বরাবর লম্বালম্বি ভাবে ১ সে.মি. মাপের চওড়া সাদা কাপড়ের ২ টি ফিতা সেলাই করে পরতে হয়।

সিনিয়র উপদল নেতা র‍্যাংক ব্যাজ: সিনিয়র উপদল নেতা স্কাউট ইউনিটে সর্বোচ্চ পদমর্যাদার অধিকারী স্কাউট স্কাউট পোশাকের শার্ট/কামিজের বাম বুক পকেটের মাঝখানে প্লেটের উপরে একটি এবং উভয় পার্শ্বে একটি করে মোট তিনটি ১ সে.মি. মাপের চওড়া সাদা কাপড়ের ফিতা সেলাই করে পরতে হবে।

সমাবেশ ব্যাজ ও জাম্বুরি ব্যাজ: সমাবেশ, জাম্বুরি ব্যাজ স্কাউট পোশাকের শার্টের বাম বুক পকেটের ঢাকনার উপরে অর্জিত অন্যান্য ব্যাজ বা অ্যাওয়ার্ডের উপরে পরতে হবে। স্কাউটগণ সমাবেশ, জাম্বুরি ব্যাজ সমাবেশ, জাম্বুরি শুরু হওয়া তারিখ থেকে অনুর্ধ্ব তিন মাস পর্যন্ত পরতে পারবে।


স্কাউট ব্যাজ – সমাপ্ত